বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০১৫
মাযহাবীদের পোষ্টমর্টেম পার্ট সাত : (৭) সূরা ফাতিহা ৫" ৬" ৭" নং আয়াত
মাযহাবীদের পোষ্টমর্টেম পার্ট সাত : (৭) সূরা ফাতিহা ৫" ৬" ৭" নং আয়াত
==============
মাযহাবীরা অন্য করেকটি দলিল দেয় নং- ৭
ﺍﻫﺪِﻧَــــﺎ ﺍﻟﺼِّﺮَﺍﻁَ
ﺍﻟﻤُﺴﺘَﻘِﻴﻢَ
5. আমাদেরকে সরল পথ
দেখাও,
ﺻِﺮَﺍﻁَ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺃَﻧﻌَﻤﺖَ
ﻋَﻠَﻴﻬِﻢْ
6. সে সমস্ত লোকের পথ,
ﻏَﻴﺮِ ﺍﻟﻤَﻐﻀُﻮﺏِ
ﻋَﻠَﻴﻬِﻢْ ﻭَﻻَ ﺍﻟﻀَّﺎﻟِّﻴﻦَ
7. যাদেরকে তুমি নেয়ামত
দান করেছ। তাদের
পথ নয়, যাদের
প্রতি তোমার গজব
নাযিল
হয়েছে এবং যারা পথভ্রষ্ট।
এখানে আল্লাহ তায়ালা তাক্বলীদের নির্দেশ দিচ্ছেন।
¤¤¤¤¤ জবাব ¤¤¤¤
এই যে
১.
আপনার (হানাফি) সব খানে তাক্বলিদ খুজেন কেন ???
২.
তাক্বলিদ কাকে বলে এটা আগে বলেন ??
5 নং আয়াতে সরল পথের কথা বলেছে এটা এদের মধ্যে কোন কোনটা 1.হানাফি সরল পথ 2.শাফি সরল পথ 3.মালেকি সরল পথ 4.হাম্বলি সরল পথ
না উপরের একটাও না নিচের এইটা
5.সিরাতে মুস্তাকিম (সুরা আনআম ১৫৩ নং আয়াতের বর্ণিত সরল পথ এবং মিশকাত মাদ্রাসা পাঠ্য ১ম খন্ড হাঃ ১৫৮/২৭ পৃঃ ২৯১ ,আহামদ, নাসাঈ, দারমী )
6 নং আয়াত
সে সমস্ত লোকের পথ,
#এই আয়াত তাক্বলিদ এর সংঙ্গাকে বা তাক্বলিদকে খন্ড করে, (দেখতে এই লংকে তাক্বলিদের সংঙ্গা আছে:
কারণ, তাক্বলিদ হবে শুধু #এক জন মুস্তাহিদ ইমাম এর , এই মুস্তাহিদ এর কোন মত স্পষ্ট কুরআন ও হাদিসের বিপক্ষে গেলেও , মুকালীদ্ব অন্য আরেক জন ইমাম এর মত যেটা কুরআন ও হাদিস মতে সঠিক সে গ্রহন করতে পারবে না, """"তাক্বলিদের সংঙ্গা বিরুদ্ধীতা করবে""""॥
7 নং আয়াতের অপর অংশ:
#যাদেরকে তুমি নেয়ামত
দান করেছ।তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট।
এর ব্যাখ্যা দেখতে পারেন তাফসিরে ইবনে কাসীর এর সূরা ফাতিহা এর ৬ ও ৭ নং আয়াত"
আসুন দেখি, আল্লাহ
তায়ালা কাদেরকে নিয়ামত দান করেছেনঃ
ﻭَﻣَﻦ ﻳُﻄِﻊِ ﺍﻟﻠّﻪَ ﻭَﺍﻟﺮَّﺳُﻮﻝَ
ﻓَﺄُﻭْﻟَـﺌِﻚَ ﻣَﻊَ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺃَﻧْﻌَﻢَ
ﺍﻟﻠّﻪُ ﻋَﻠَﻴْﻬِﻢ ﻣِّﻦَ ﺍﻟﻨَّﺒِﻴِّﻴﻦَ
ﻭَﺍﻟﺼِّﺪِّﻳﻘِﻴﻦَ ﻭَﺍﻟﺸُّﻬَﺪَﺍﺀ
ﻭَﺍﻟﺼَّﺎﻟِﺤِﻴﻦَ ﻭَﺣَﺴُﻦَ
ﺃُﻭﻟَـﺌِﻚَ ﺭَﻓِﻴﻘًﺎ
69
আর যে কেউ আল্লাহর হুকুম এবং তাঁর রসূলের হুকুম মান্য করবে, তাহলে যাঁদের প্রতি আল্লাহ নেয়ামত দান করেছেন, সে তাঁদের সঙ্গী হবে। তাঁরা হলেন নবী, ছিদ্দীক, শহীদ ও সৎকর্মশীল
ব্যক্তিবর্গ। আর তাদের সান্নিধ্যই হল উত্তম।
(নিসা -৬৯)
এ ব্যাপারে সাহাবী বলেন দেখুন-
আবদুল্লাহ
ইবনে আব্বাস
রাঃ বলেন,"এর
ভাবার্থ হচ্ছেঃ হে আল্লাহ, আপনি আমাকে ঐ সব ফেরেশতা, নবী, সিদ্দীক, শহীদ এবং সৎলোকের পথে পরিচালিত করুন যাদেরকে আপনি আপনার আনুগত্য ও ইবাদাতের
কারণে পুরস্কৃত করেছেন।"
রাবী বিন আনাস
রাঃ বলেন, "এর অর্থ
হচ্ছে নবীগণ। "
মুজাহিদ রহঃ অর্থ
নিয়েছেন, মুমিনগণ।
অকী রহঃ অর্থ
নিয়েছেন,
মুসলিমগন।
আবদুর রহমান
রহঃ অর্থ নিয়েছেন,
'রাসুলুল্লাহ (সাঃ) ও
সাহাবীগণ (রাঃ) '
ইবনে কাছীর
রহঃ সবগুলো ব্যাখ্যাকেই
সমর্থন করেছেন।
(তাফসীর
ইবনে কাছীর
১/১১১-১১২ পৃঃ)
আল্লাহ তায়ালা এখানে আমাদেরকে নির্দেশ দিচ্ছেন আমরা যেন দুআ করি যাতে তাঁর নেয়ামত প্রাপ্ত বান্দাদের অনুসৃত
পথের অনুসরন
করতে পারি।
আর সেই পথটি হচ্ছে 'সীরাতুল
মুস্তাকীম '। { কুরআন ও হাদিসে সিরাতুল মুস্তাকিমের বর্ণনা
যা আল্লাহ তায়ালা নিজ অনুগ্রহে আমাদেরকে দেখিয়ে দিয়েছেন।
ﻭَﻧَﺰَﻋْﻨَﺎ ﻣَﺎ ﻓِﻲ ﺻُﺪُﻭﺭِﻫِﻢ
ﻣِّﻦْ ﻏِﻞٍّ ﺗَﺠْﺮِﻱ ﻣِﻦ ﺗَﺤْﺘِﻬِﻢُ
ﺍﻷَﻧْﻬَﺎﺭُ ﻭَﻗَﺎﻟُﻮﺍْ ﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠّﻪِ
ﺍﻟَّﺬِﻱ ﻫَﺪَﺍﻧَﺎ ﻟِﻬَـﺬَﺍ ﻭَﻣَﺎ ﻛُﻨَّﺎ
ﻟِﻨَﻬْﺘَﺪِﻱَ ﻟَﻮْﻻ ﺃَﻥْ ﻫَﺪَﺍﻧَﺎ ﺍﻟﻠّﻪُ
ﻟَﻘَﺪْ ﺟَﺎﺀﺕْ ﺭُﺳُﻞُ ﺭَﺑِّﻨَﺎ
ﺑِﺎﻟْﺤَﻖِّ ﻭَﻧُﻮﺩُﻭﺍْ ﺃَﻥ ﺗِﻠْﻜُﻢُ
ﺍﻟْﺠَﻨَّﺔُ ﺃُﻭﺭِﺛْﺘُﻤُﻮﻫَﺎ ﺑِﻤَﺎ
ﻛُﻨﺘُﻢْ ﺗَﻌْﻤَﻠُﻮﻥَ
43
তাদের
অন্তরে যা কিছু দুঃখ
ছিল, আমি তা বের
করে দেব। তাদের
তলদেশ
দিয়ে নির্ঝরণী প্রবাহিত
হবে। তারা বলবেঃ আল্লাহ শোকর, যিনি আমাদেরকে এ পর্যন্ত পৌছিয়েছেন। আমরা কখনও পথ
পেতাম না, যদি আল্লাহ আমাদেরকে পথ প্রদর্শন না করতেন। আমাদের
প্রতিপালকের রসূল
আমাদের কাছে সত্য কথা নিয়ে এসেছিলেন। আওয়াজ আসবেঃ এটি জান্নাত। তোমরা এর উত্তরাধিকারী হলে তোমাদের কর্মের প্রতিদানে।
(আরাফ-৪৩)
ﺷَﺎﻛِﺮًﺍ ﻟِّﺄَﻧْﻌُﻤِﻪِ ﺍﺟْﺘَﺒَﺎﻩُ
ﻭَﻫَﺪَﺍﻩُ ﺇِﻟَﻰ ﺻِﺮَﺍﻁٍ
ﻣُّﺴْﺘَﻘِﻴﻢٍ
121
তিনি তাঁর অনুগ্রহের
প্রতি কৃতজ্ঞতা প্রকাশকারী ছিলেন।
আল্লাহ তাঁকে মনোনীত করেছিলেন এবং সরল পথে পরিচালিত
করেছিলেন। (নাহল-১২১)
ﻭَﻛَﺬَﻟِﻚَ ﺃَﻭْﺣَﻴْﻨَﺎ ﺇِﻟَﻴْﻚَ ﺭُﻭﺣًﺎ
ﻣِّﻦْ ﺃَﻣْﺮِﻧَﺎ ﻣَﺎ ﻛُﻨﺖَ ﺗَﺪْﺭِﻱ ﻣَﺎ
ﺍﻟْﻜِﺘَﺎﺏُ ﻭَﻟَﺎ ﺍﻟْﺈِﻳﻤَﺎﻥُ ﻭَﻟَﻜِﻦ
ﺟَﻌَﻠْﻨَﺎﻩُ ﻧُﻮﺭًﺍ ﻧَّﻬْﺪِﻱ ﺑِﻪِ ﻣَﻦْ
ﻧَّﺸَﺎﺀ ﻣِﻦْ ﻋِﺒَﺎﺩِﻧَﺎ ﻭَﺇِﻧَّﻚَ
ﻟَﺘَﻬْﺪِﻱ ﺇِﻟَﻰ ﺻِﺮَﺍﻁٍ
ﻣُّﺴْﺘَﻘِﻴﻢٍ
52
এমনিভাবে আমি আপনার কাছে এক
ফেরেশতা প্রেরণ করেছি আমার আদেশক্রমে। আপনি জানতেন না, কিতাব
কি এবং ঈমান কি? কিন্তু আমি একে করেছি নূর, যাদ্দ্বারা আমি আমার বান্দাদের মধ্য থেকে যাকে ইচ্ছা পথ প্রদর্শন করি। নিশ্চয় আপনি সরল পথ প্রদর্শন করেন।
(সুরা শুরা-৫২)
আলী রাঃ বলেন,"সহজ
সরল
পথটি হচ্ছে আল্লাহর
কিতাব।"(তাফসীরে
ত্বাবারী হা/৪০,
ইবনে কাছীর ১/১০৮
পৃঃ)
----------------------------------------
উপরের সমস্ত
আলোচনার নির্যাস
নিম্নের হাদীছ খানাঃ
আবদুল্লাহ
ইবনে মাসউদ
রাঃ হতে বর্নিত,
রাসুল সাঃ বলেছেন,
"আল্লাহ একটি দৃষ্টান্ত বর্ণণা করেছেন, একটি সরল সঠিক পথ তার দুপাশে দুটি প্রাচীর, যাতে রয়েছে বহু খোলা দরজা এবং দরজাসমুহে পর্দা ঝুলানো রয়েছে। আর পথের মাথায় একজন আহবায়ক রয়েছে, যে লোকদের আহবান করছে,
আসো সোজা পথে চলে যাও।
বক্র পথে চলিও না। আর তার আগে একজন আহবায়ক লোকদের ডাকছে।যখনই কোন বান্দা সে সকল দরজার কোন
একটি খুলতে চায় তখনি সে বলে সর্বনাশ! দরজা খোল না।
দরজা খুললেই তুমি তাতে ঢুকে পড়বে। আর ঢুকলেই পথভ্রষ্ট হয়ে যাবে। অতঃপর রাসুল সাঃ কথাগুলির ব্যাখ্যা করে বললেন, সরল সঠিক পথটি হচ্ছে ইসলাম, আর খোলা দরজাসমুহ হচ্ছে হারামকৃত বিষয়সমুহ এবং ঝুলানো পর্দাসমুহ হচ্ছে কুরআন, আর আহবায়ক হচ্ছে এক উপদেষ্টা (ফেরেশতার ছোয়া) বা আল্লাহর ভয় যা প্রত্যেক মুসলিমের
অন্তরে আল্লাহর পক্ষ হতে বিদ্যমান। (তিরমি
যি হা/২৮৫৯,ত্বাবারী হা/১৮৬-১৮৭,
মুসনাদে আবি হাতিম,
তাফসীরে ইবনে জারীর,
নাসাঈ)
-------------------------------------------
এক্ষনে আমরা দেখতে পাচ্ছি-
১.এই আয়াতদ্বয়
দ্বারা যদি তাক্বলীদের
উদ্দেশ্য ধরি তাহলে তো আমাদেরকে সকল মুমিনের তাক্বলীদ করতে হবে।
কোন
মাযহাবী মুকাল্লিদ
কি সকল মুমিনের
তাক্বলীদ করে?
নাকি শুধুমাত্র
একজন মুজতাহিদের
তাক্বলীদ করে?
আসলে মুকাল্লিদরা তো একজন
মুজতাহিদের
তাক্বলীদের
দাবী করে থাকে!
দলিল দিতে পারে না!!!
২. এই আয়াতদ্বয়ের
দাবী হচ্ছে মুমিনদের
অনুসৃত রাস্তা বা আল্লাহর নির্দেশিত রাস্তার (সীরাতুল
মুস্তাকীম) অনুসরন
করা।
কোথায় ঐসব
ব্যক্তির অনুসরণ
আর কোথায় রাস্তার
(আদর্শের অনুসরণ)
!!!!
রাস্তার উপর
চলতে চলতে মুমিনগণ ভূল করতেই পারেন, কেননা প্রত্যেক
মানুষই ভূল ত্রুটির
উদ্ধে নয়।
কিন্তু যে রাস্তার উপর
চলছে সে রাস্তা ভূল
নয়।
তাই
এখানে সীরাতুল
মুস্তাকীমের উপর
চলার নির্দেশ
হয়েছে,
কোন মৃত ইমামের অন্ধ তাক্বলিদ করা নয়।
লেবেলসমূহ:
মাযহাব,
মাযহাবী পোস্টমর্টেম,
লা মাযহাবী,
হানাফি
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন