রবিবার, ২৯ নভেম্বর, ২০১৫

হানাফি এর বিশ্লেষণ

""হানাফি এর বিশ্লেষণ ""

হানাফি একটা লেডিস মাযহাব॥

এই প্রচলিত হানাফি , এই বিয়াদবেরা

""ইমাম নুমান ইবনে সাবেত রঃ"" এর নাম না নিয়ে হানাফি নাম নিল কারন

  • হা=হাদিস,


  • না=না জানা,


  • ফি=ফির্কা।


বুঝলেন তো ""হাদিস না জানা ফির্কা""=হানাফি

নুমান ইবনে সাবিত (আবূ হানিফা) (রহঃ) এর প্রতি কঠিন জারাহ

নুমান ইবনে সাবিত (আবূ হানিফা) (রহঃ) এর প্রতি কঠিন জারাহ।

324 - ﺣَﺪَّﺛَﻨِﻲ ﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﺑْﻦُ ﺳَﻌِﻴﺪٍ، ﺛﻨﺎ ﺃَﺑُﻮ ﺗَﻮْﺑَﺔَ، ﻋَﻦْ ﺳَﻠَﻤَﺔَ ﺑْﻦِ ﻛُﻠْﺜُﻮﻡٍ، ﻋَﻦِ ﺍﻟْﺄَﻭْﺯَﺍﻋِﻲِّ، ﺃَﻧَّﻪُ ﻟَﻤَّﺎ ﻣَﺎﺕَ ﺃَﺑُﻮ ﺣَﻨِﻴﻔَﺔَ، ﻗَﺎﻝَ: » ﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺍﻟَّﺬِﻱ ﺃَﻣَﺎﺗَﻪُ ﻓَﺈِﻧَّﻪُ ﻛَﺎﻥَ ﻳَﻨْﻘُﺾُ ﻋُﺮَﻯ ﺍﻟْﺈِﺳْﻠَﺎﻡِ ﻋُﺮْﻭَﺓً ﻋُﺮْﻭَﺓً »

ইমাম আবূ হানীফার মৃত্যুর সংবাদ শুনলেন ইমাম আওযায়ী। শুনে বললেন, আলহামদুলিল্লাহ। আর কিছুদিন বেঁচে থাকলে ইসলামের আরও বহু সর্বনাশ হত। (আল-সুন্নাত আব্দুল্লাহ বিন আহমাদ, হাদীস নং ৩২৪)

বর্ণনাকীদের পরিচিতিঃ

(১) ইবরাহীম বিন সাঈদ ( ﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﺑْﻦُ ﺳَﻌِﻴﺪٍ)

  • ইমাম আবী হাতিম এনাকে সুদুক হিসাবে উল্লেখ করেছেন। (জারাহ ওয়া তাদীল, রাবী নং ২৯৪)


  • ইমাম ইবন হিব্বান তাকে ‘আল-সিকাহ’ গ্রন্থে উল্লেখ করেছন। (রাবী নং ১২৩৪৩)


  • ইমাম নাসাঈ এনাকে সিকাহ বলেছেন। (তাহজীবুল তাহজীব, রাবী নং ২১৮)


  • আবূ বাকর আল- খাতীব বলেন, ইনি সিকাহ হিসাবে সাব্যস্ত। (মিজানুল ইহতিদাল, রাবী নং ৯৯)


(২) আবূ তাওবা (ﺃَﺑُﻮ ﺗَﻮْﺑَﺔَ)

  • আবূ হাতিম বলেন, সিকাহ এবং হুজ্জাত। (সিয়ারু আলাম আল-নুবুলা, রাবী নং ২৩৫; জারাহ ওয়া তাদীল, রাবী নং ৩/৪১৭)


  • ইমাম নাসাঈ বলেন, তার মধ্যে সমস্যা নেই। (সিয়ারু আলাম আল-নুবুলা, রাবী নং ২৩৫; তাহজীবুল কামাল, রাবী নং ৪০৯)


  • ফাসাওয়ী বলেন, তার মধ্যে কোন সমস্যা নেই। (ঐ)


(৩) সালমাহ ইবনু কুলসুম ( ﺳَﻠَﻤَﺔَ ﺑْﻦِ ﻛُﻠْﺜُﻮﻡٍ)

  • আবু জুরআত দিমাসকী বলেন, তিনি সিকাহ। (তারীখ দিমাসকী ৪৪৬; তাহজীবুল কামাল, রাবী নং ২৪৬৬)


  • ইমাম যাহাবী বলেছেন ﺛﻘﺔ ﻧﺒﻴﻞ (আল-কাশফ, রাবী নং ২০৪৫)।


(৪) আওযায়ী ( ﺍﻟْﺄَﻭْﺯَﺍﻋِﻲّ(ِ

  • ইয়াহইয়া ইবনু মাঈন এনাকে সিকাহ বলেছেন। (জারাহ ওয়া তাদীল, রাবী নং ১২৫৭)


  • আল-আজলী তাকে ‘সিকাহ’ গ্রন্থে উল্লেখ করেছেন। (রাবী নং ৯৭০)


  • সুফিয়ান বিন উয়ায়না বলেন ‘ ﺇﻣﺎﻡ ﻳﻌﻨﻲ ﺇﻣﺎﻡ ﺯﻣﺎﻧﻪ ’(জারাহ ওয়া তাদীল, রাবী নং ১২৫৭)


  • ইনি ছিলেন ফখীহ, ইমাম। (লিসানুল মিহযান, রাবী নং ৩৭৮০)


অর্থাৎ এই সনদের সকল বর্ণনাকারীগন সিকাহ, হুজ্জাত। এবং এই তাদীলও ছহীহ সূত্রে এসেছে।

বিঃদ্রঃ সকল তথ্য গ্রহণ করা হয়েছে মাকতাবা শামেলা থেকে।

ইমাম আবু হানিফা (রঃ) হাদিস শুনেছে যে চার জন সাহাবী (রাঃ) থেকে ১।আবদুল্লাহ বিন উনাইস (রাঃ) থেকে

ইমাম আবু হানিফা (রঃ) হাদিস শুনেছে যে চার জন সাহাবী (রাঃ) থেকে

  • ১।আবদুল্লাহ বিন উনাইস (রাঃ) থেকে


"প্রচলিত হানাফি আপনারা সাহাবী (রাঃ) সর্ম্পকে এতো বড় মিথ্যা অপবাদ দিলেন"

কারন সম্মানিত সাহাবী (রা) মৃত্যুবরণ করেন সিরিয়ায় ৫৪ হিজরীতে (তাকরীবুত তাহযীব ক্রঃ ৩২১৬ পৃঃ২৯৬)

ইমাম আবু হানিফার (রঃ) জন্ম ৮০ হিজরীতে।

আল্লাহ আমাদের ভুল বুঝার তৌফিক দান করন (আমিন)

শুক্রবার, ২৭ নভেম্বর, ২০১৫

স্বয়ং ইমাম আবু হানিফাহ-ই হাদীসে তাঁর দুর্বলতা সম্পর্কে সচেতন ছিলেন।তিনি নিজেই তা স্বীকারও করেছেন এবং বিশুদ্ধ সূত্রে তা বর্ণিত হয়ে সঙ্কলিতও হয়েছে।

কিছু উক্তিঃ ================== হাদীসে ইমাম আবু হানীফাহর মাকাম কি? সেটা এর ওর কথা থেকে না নিয়ে উনার নিজের সাক্ষ্যটাই যথেষ্টঃ

স্বয়ং ইমাম আবু হানিফাহ-ই হাদীসে তাঁর দুর্বলতা সম্পর্কে সচেতন ছিলেন।

তিনি নিজেই তা স্বীকারও করেছেন এবং বিশুদ্ধ সূত্রে তা বর্ণিত হয়ে সঙ্কলিতও হয়েছে।

আমি তাঁর নিজের-ই এমন কয়েকটি স্বীকারোক্তি তুলে ধরছিঃ ১-২। ইবন আদী তাঁর আল-কামিল এ স্বয়ং আবু হানিফাহ থেকে বর্ণনা করেছেনঃ https://library.islamweb.net/hadith/display_hbook.php ثنا احمد بن محمد بن سعيد ثنا محمد بن عبد الله بن سليمان ثنا سلمة بن شبيب ثنا المقري عبد الله بن يزيد أبو عبد الرحمن قال سمعت أبا حنيفة يقول عامة ما أحدثكم خطأ. --- --- قال ابن عدي )ج7 ص2473(: ثناه عبد الله بن محمد بن عبد العزيز ، حدثني محمود بن غيلان ، ثنا المقري ، سمعت أبا حنيفة ، يقول : ما رأيت أفضل من عطاء ، وعامة ما أحدثكم خطأ. ৩-৪। খতীব তাঁর তারীখ এ স্বয়ং আবু হানিফাহ থেকে বর্ণনা করেছেনঃ قال الخطيب رحمه الله )ج13 ص425(: أخبرني ابن الفضل أخبرنا دعلج بن أحمد أخبرنا أحمد بن علي الأبار حدثني محمود بن غيلان حدثنا المقريء ]})في الأصل : حدثنا ابن المقريء والصواب ما أثبتناه والمقريء عبد الله بن يزيد({[ قال سمعت أبا حنيفة يقول: عامة ما أحدثكم به خطأ. --- --- قال أبو بكر الخطيب )ج13 ص425( : أخبرني الحسن بن أبي طالب حدثنا عبيد الله بن محمد بن حبابة حدثنا عبد الله بن محمد البغوي حدثنا ابن المقريء حدثنا أبي قال سمعت أبا حنيفة يقول : ما رأيت أفضل من عطاء وعامة ما أحدثكم به خطأ. اهـ . وهذا السند صحيح رجاله معروفون. فالحسن بن أبي طالب ترجمه الخطيب في »تاريخه« )ج7 ص425( فقال : الحسن بن محمد بن الحسن بن علي أبو محمد الخلال – إلى أن قال - : وكان ثقة له معرفة وتنبه. وعبيد الله بن محمد بن حبابة ترجمه الخطيب )ج10 ص377( فقال : عبيد الله بن محمد بن إسحاق بن سليمان بن مخلد بن إبراهيم بن مروان بن حبابن بن تميم أبو القاسم البزاز مقوثي الأصل ويعرف بابن حبابة … إلخ وقال : كان ثقة. وعبد الله بن محمد البغوي قد ترجم له. وابن المقريء محمد بن عبد الله بن يزيد. এই বর্ণনাগুলো সূর্যালোকের মত পরিস্কারভাবে আবু হানিফাহর হাদীসে দুর্বলতা প্রমাণ করে। আশ্চর্যজনক বিষয় হল, আবু হানিফাহর কট্টর পক্ষপাতকারীরা এসব বর্ণনাগুলোরও অভিনব ব্যাখ্যা হাজির করে ফেলেছে; তাদের মতে ইমাম আবু হানিফাহ নাকি তাঁর ছাত্রদের পরীক্ষা করার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে ভুল-ভাল হাদীস বলতেন!!! এই ব্যাখ্যা যদি সত্যিই হত তাহলে ওই বর্ণনাগুলোতেই তো সেকথার উল্লেখও থাকত; আর ওই বর্ণনাগুলোতে যদি বা না-ই থাকে অন্য কোন বিশুদ্ধ সূত্রে হলেও ইমাম আবু হানিফাহ হতে একথা বর্ণিত থাকত যে তিনি শুধুমাত্র তাঁর ছাত্রদের পরীক্ষা করার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে ভুল-ভাল হাদীস বর্ণনা করতেন। হাদীস বর্ণনা দ্বীন-এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়; হাদীস বর্ণনায় ভুল করা তো আরও মারাত্মক। এটা একটা অসম্ভব কথা/দাবী যে ইমাম আবু হানীফাহ ইচ্ছাকৃতভাবে ছাত্রদের পরীক্ষা করার জন্য ভুল হাদীস বর্ণনা করবেন অথচ এই বিষয়টি বিশুদ্ধ কোন সূত্রে স্বয়ং তাঁর থেকে খোলাসা করে বর্ণীত না হয়ে শুধু তাঁর ভুল হাদীস বর্ণনার কথা সঙ্কলিত হয়ে থেকে যাবে।

ইমাম আবূ হানিফা নিজেই স্বীকার করেছেনঃ আমি যা বলি তার সিংহভাগই ভুল।

ইমাম আবূ হানিফা নিজেই স্বীকার করেছেনঃ আমি যা বলি তার সিংহভাগই ভুল।

سمعت محمود بن غيلان قال سمعت المقري يقول سمعت أبا حنيفة يقول : عامة ما أحدثكم خطاء

(ইমাম তিরমিযীর ইলালঃ ১/৩৮৮)

ইমাম আবু হানিফার অত্র কথা বিশুদ্ধ সনদ দ্বারা প্রমানিত।

Click This Link

Click This Link

(১) ইমাম তিরমিযী তো ইমামই ইমাম।

(২) মাহমুদ বিন গাইলান মারঅযী (মৃত্যু ২৩৯ হিঃ) ইমাম, হাফিয, হুজ্জাহ, সিকাহ, বুখারি, মুসলিম, তিরমিযী, নাসাঈ সহ বিভিন্ন হাদীছের রাবী। (সিয়ার ২০৪০; তাহযীব ১০/৬৪; তাযকিরাহঃ৪৮৮)

(৩) আব্দুল্লাহ বিন ইয়াযীদ ইমাম, হাফিয, মুহাদ্দিস, হুজ্জাহ, শাইখুল হারাম আবূ আব্দুর রহমান মুকরী (১২০-২১৩ হিঃ) বুখারী, মুসলিম, আবূ দাঊদ, তিরমিযী, নাসাঈ সহ বিভিন্ন হাদীছের রাবী। (সিয়ারঃ ১৫৬৬; কাশিফ ৩০৬৪; তারীখ কাবীরঃ ৭৪৫)

এছাড়াও দেখুনঃ কামেল ৮/২৩৭; তারীখে বাগদাদ ১৫/৫৪৪; তারীখ দামেশক ৪০/৩৯০; মুকতারাবঃ ১/৩৫৭)

তাহলে হানাফী ভাইরা কোন ফিকহের উপর আমল করছেন ?

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০১৫

মহিলাদের বুকের উপর হাত বাঁধা নিয়ে Md SaRower Hossain VS Lutfor Farazi

মহিলাদের বুকের উপর হাত বাঁধা নিয়ে Md SaRower Hossain VS Lutfor Farazi ====== লুত্ফর ফরাজীর কৈই তুই Lutfor Farazi (01723785925) এর সাথে আমি কথা বলি আজ ( Oct 7, 2014 ) বেলা ১২টা ৫৬ মিঃ ৫১ সেঃ Pm Call duration 01:32 মিনিট বিষয়= মহিলাদের বুকের উপর হাত বাঁধা নিয়ে === আমি= আসসালামু আলাইকুম, Lutfor= ওলাইকুমুস সালাম ওয়ারাহমাতুহু আমি= আপনার নাম কি Lutfor Farazi ? Lutfor= জি , আমি= আমি একটা প্রশ্ন করতে চাই ছিলাম? Lutfor= জি ,আচছা বলুন। আমি= প্রশ্নটা হইতেছে এই যে মাহিলারা যে বুঁকের উপরে হাত বাঁধে ঠিক আছে, এর কি কোন দলিল আছে?? Lutfor= জি , তাইবে তৌলদ। আমি= তাবিল (কথার আওয়াজ কম ছিল বিধায়) Lutfor= তাবেই তাবেই তাবেই, তাবেই বুঝেন?? আমি= হ্যাঁ, তাবেই বুঝি ঠিক আছে, তাবেই,তাবে -তাবেই তাবেই হচ্ছে যে সেই ব্যক্তি যে সাহাবিদের দেখেছে। আর তাবে-তাবেঈ হচ্ছে সেই ব্যক্তি যে তাবেঈ কে দেখেছে। Lutfor= হ্যাঁ । আমি= এই তো। Lutfor= হ্যাঁ। আমি= এটা কোথায় আছে ? Lutfor= তাবেই তৌলদ,মুসনাদে আবি শায়ইবাতে। আমি= আবি শায়ইবা, আবি শায়ইবাতে।আমি অনেকগুলো দলিল দেখেছি কিন্তু এই দলিলটা পাইনি এবং নেটে একটা নোট আছে আমার লেখা, ঠিক আছে। MD SAROWER HOSSAIN এখন নামটা Change করা হইছে ""সত্য প্রচার"" ঠিক আছে। #এখন আমি ব্লকে আছি আপনার। দলিলটা দেখি কত টুকু!! #আমি আজ রাত ৮টায় (৮টা ৪৫মিঃ) একটা পোষ্ট করব। পোষ্ট টা বর্তমানে আছে, কিন্তু পোষ্টার উত্তরো এখনো পাই নি হানাফিদের কাছ থেকে?? এই হল মোবাইলে কথা শেষ/ এখন Lutfor এবার আপনা দলিল গুলো দেন দেখবে দেশবাসী [গত লিংক ও ফরাজি সাহেবের আইডি লিংক এবং আইডি নং ১ম কমেন্ট আছে] {{{ গত পোষ্টের কপি Mar 9 ,2014 দেখেন তো কত দিন আগের #আমি কেন প্রচলিত হানাফি নয়?-৩ Lutfor Farazi চোখ দিয়ে দেখও #হিদায়াহ (করাচীঃ কুরআন মহল) ১/১০২ পৃ; ইলমুন ফিক্বাহ ২/৭১ পৃ। লিখা আছে: >>>>>>নারীদের বুকের উপর হাত বাঁধা<<<<<< আর পূরুষদের নাভীর নিচ বাঁধা। #চিহ্ন>> <<অঙ্কিত অংশ দলিল কুরআনের কোন আয়াত ও কোন সহিহ হাদিস আছে? #দলিল ছাড়া ইবাদাত পদ্ধতি গ্রহন কোথায় আছে? #আলিম পাঠ্য তানবীরুল মেশকাত ২য় খন্ড {প্রকাশকাল জুন ২০০৭ ইং} অধ্যায় ১০ (বাবু সিফাতিস সালাত) ১ম পরিচ্ছেদ হাদিস নং ৭৪১ এর সংশ্লিষ্ট আলোচনায় পৃঃ৩২৩ ক্রমিক নং ৩ এ বলা আছে যে ইমাম আবু হানিফা রঃ মতে ........।আর মহিলারা সিনার নিকট (হাত) রাখবে। Lutfor Farazi মিঃ মুফতি আপনার মারা শায়েখ সহ মিঃ একটা দলিল দেও তো রাসুল সাঃ বলেছে, মহিলারা সিনার নিকট (হাত) রাখবে। Lutfor Farazi আপনারা তো রাসুল সাঃ কে মানো না। Lutfor Farazi আপনারা মানো (দেওবন্দ) হিন্দুস্থানকে (ভারতK) তাই মিঃ দেওবন্দ পুজা করেন কেন?? Lutfor Farazi দেওবন্দ এর হক হওয়ার দলিল কি আছে হাদিসে ??? Mar 9 ,2014 }}}

বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫

% শহীদগণ জীবিত আছেন কিন্তু আমাদের মত জীবিত নন %

% শহীদগণ জীবিত আছেন কিন্তু আমাদের মত জীবিত নন % #আল্লাহ তো বলেছে শহিদরা মৃত্যুবরণ করে বা মারা যায় : 09/111 . ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺍﺷْﺘَﺮَﻯٰ ﻣِﻦَ ﺍﻟْﻤُﺆْﻣِﻨِﻴﻦَ ﺃَﻧﻔُﺴَﻬُﻢْ ﻭَﺃَﻣْﻮَﺍﻟَﻬُﻢ ﺑِﺄَﻥَّ ﻟَﻬُﻢُ ﺍﻟْﺠَﻨَّﺔَۚﻳُﻖَﺍﺗِﻠُﻮﻥَ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﻓَﻴَﻘْﺘُﻠُﻮﻥَ ﻭَﻳُﻘْﺘَﻠُﻮﻧَۖﻮ ﺍًﺪْﻋَ ﻋَﻠَﻴْﻪِ ﺣَﻘًّﺎ ﻓِﻲ ﺍﻟﺘَّﻮْﺭَﺍﺓِ ﻭَﺍﻟْﺈِﻧﺠِﻴﻞِ ﻭَﺍﻟْﻘُﺮْﺁﻧِۚﻮَﻣَﻦْ ﺃَﻭْﻓَﻰٰ ﺑِﻌَﻬْﺪِﻩِ ﻣِﻦَ ﺍﻟﻠَّﻬِۚﻔَﺎﺳْﺖَﺑْﺸِﺮُﻭﺍ ﺑِﺒَﻴْﻌِﻜُﻢُ ﺍﻟَّﺬِﻱ ﺑَﺎﻳَﻌْﺘُﻢ ﺑِﻬِۚﻮَﺫَٰﻟِﻚَ ﻫُﻮَ ﺍﻟْﻔَﻮْﺯُ ﺍﻟْﻌَﻈِﻴﻢُ আল্লাহ ক্রয় করে নিয়েছেন মুসলমানদের থেকে তাদের জান ও মাল এই মূল্যে যে, তাদের জন্য রয়েছে জান্নাত। তারা যুদ্ধ করে আল্লাহর রাহেঃ অতঃপর মারে ও মরে। তওরাত, ইঞ্জিল ও কোরআনে তিনি এ সত্য প্রতিশ্রুতিতে অবিচল। আর আল্লাহর চেয়ে প্রতিশ্রুতি রক্ষায় কে অধিক? সুতরাং তোমরা আনন্দিত হও সে লেন-দেনের উপর, যা তোমরা করছ তাঁর সাথে। আর এ হল মহান সাফল্য। ¤মারা যাওয়ার পরে: আল্লাহ বলেছেন: ﻭَﻻ ﺗَﻘُﻮﻟُﻮﺍ ﻟِﻤَﻦْ ﻳُﻘْﺘَﻞُ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﺃَﻣْﻮَﺍﺕٌ ﺑَﻞْ ﺃَﺣْﻴَﺎﺀٌ ﻭَﻟَﻜِﻦْ ﻻ ﺗَﺸْﻌُﺮُﻭﻥَ আর যারা আল্লাহর রাস্তায় নিহত হয়, তাদেরকে মৃত বলো না বরং তারা জীবিত কিন্তু তোমরা তা অনুভব করতে পার না। আল-বাকারাহ, ২/১৫৪ আরো বলেছেন: ﻭَﻻ ﺗَﺤْﺴَﺒَﻦَّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻗُﺘِﻠُﻮﺍ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﺃَﻣْﻮَﺍﺗًﺎ ﺑَﻞْ ﺃَﺣْﻴَﺎﺀٌ ﻋِﻨْﺪَ ﺭَﺑِّﻬِﻢْ ﻳُﺮْﺯَﻗُﻮﻥَ আর যারা আল্লাহর পথে নিহত হয়েছে, তাদেরকে মৃত মনে করো না, বরং তারা তাদের রবের নিকট জীবিত, তাদেরকে রিয্ক দেয়া হয়। আলে‘ইমরান, ৩/১৬৯ রাসূল মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ব্যাখ্যা : আব্দুল্লাহ ইবনু মাসউদ রাদ্বিয়াল্লাহু আনহু বলেনঃ আমি এ আয়াত সম্পর্কে (রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে) জিজ্ঞাসা করেছিলাম তখন তিনি বললেনঃ তাদের রুহসমুহ সবুজ পাখীর পেটে রক্ষিত থাকে, যা আরশের সাথে ঝূলন্ত দীপাধারে বাস করে। জান্নাতের সর্বত্র তারা যেখানে চায় সেখানে বিচরণ করে অবশেষে সেই দীপাধারগুলোতে ফিরে আসে। একবার তাদের প্রভূ তাদের দিকে পরিপূর্ণভাবে তাকালেন এবং জিজ্ঞাসা করলেন, তোমাদের কি কোন আকাংখা আছে? জবাবে তারা বললো, আমাদের আর কি আকাংখা থাকতে পারে আমরা তো যথেচ্ছভাবে জান্নাতে ঘোরাফেরা করছি। আল্লাহ তাআলা তাদের সাথে এরূপ তিনবার করলেন। যখন তারা দেখলো, জবাব না দিয়ে প্রশ্ন থেকে রেহাই পাচ্ছে না তখন তারা বললো, হে আমাদের প্রতিপালক! আমাদের আকাংখা হয়, যদি আমাদের রুহগুলোকে আমাদের দেহসমূহে ফিরিয়ে দিতেন আর পুনরায় আমরা আপনারই পথে নিহত হতে পারতাম। অতঃপর মহান আল্লাহ যখন দেখলেন, তাদের আর কোন প্রয়োজনই অবশিষ্ট নাই, তখন তাদেরকে ছেড়ে দেয়া হলো (আর প্রশ্ন করা হলো না)। সহীহ মুসলিম: ৪৭৭৯, সুনানু নাসাঈ ও ইবনে মাজাহ আয়াতের আরেকটি শানেনুযূল জাবের ইবনু আব্দুল্লাহ রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার সাথে দেখা করে আমাকে বলেন: “হে জাবের কেন তোমাকে বিষণ্ণ দেখছি?” আমি বললাম: হে আল্লাহর রাসূল, আমার পিতা উহুদের দিন শাহাদাত বরণ করেন, তিনি অনেক সন্তান ও ঋণ রেখে গেছেন। তিনি বললেন: “আমি কি তোমাকে সুসংবাদ দিব না তোমার পিতার সাথে আল্লাহ কি নিয়ে সাক্ষাত করেছেন?” জাবের বলেন, আমি বললাম, অবশ্যই হে আল্লাহর রাসূল। তিনি বললেন: আল্লাহ পর্দার আড়াল ব্যতীত কারো সাথে কখনো কথা বলেননি, কিন্তু তোমার পিতাকে জীবিত করে তার সাথে সরাসরি কথা বলেছেন। তিনি বলেন: হে আমার বান্দা আমার নিকট চাও আমি তোমাকে দিব। জবাবে তিনি (আব্দুল্লাহ) বলেন: হে আমার রব আমাকে জীবিত করুন, আমি দ্বিতীয়বার আপনার রাস্তায় শহীদ হব। মহান আল্লাহ বললেন: আমার সিদ্ধান্ত পূর্বে চূড়ান্ত হয়ে গেছে যে, মৃতদের দুনিয়াতে প্রত্যাবর্তন করা হবে না। তিনি বলেন: আর এ আয়াত নাযিল করলেন যে, ﻭَﻻ ﺗَﺤْﺴَﺒَﻦَّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻗُﺘِﻠُﻮﺍ ﻓِﻲ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﺃَﻣْﻮَﺍﺗًﺎ আর যারা আল্লাহর পথে নিহত হয়েছে, তাদেরকে মৃত মনে করো না, আলে‘ইমরান, ৩/১৬৯। [আত-তিরমিযী ও ইবনে মাজাহ]