মাযহাবী পোস্টমর্টেম পার্ট ৩
================
*মাযহাবী আলেমরা দলীল
দেন " মহান আল্লাহ্
বলেন,
“ঐ লোকদের রাস্তার অনুসরণ কর যারা আমার দিকে ঝঁকে আছে।” -সূরা লুকমান
(৩১), ১৫।
এই আয়াত
থেকে বুঝা যায়, আল্লাহ্
ওয়ালাদের
তাক্বলীদ (অন্ধ
অনুসরণ) করতে হবে।
জবাব :
- এই
ব্যাখ্যাটি মারাত্মক
বিভ্রান্তিকর। কারণ
মাযহাবীরা আয়াতের
প্রথম অংশটি উল্লেখ
করেননি।
¤আয়াতটি লক্ষ্য করুন-
সূরা: Luqman (Luqman) মক্কায় অবতীর্ণ সূরা নং: ৩১
====
15. ﻭَﺇِﻥ ﺟَﺎﻫَﺪَﺍﻙَ ﻋَﻠَﻰٰ ﺃَﻥ ﺗُﺸْﺮِﻙَ ﺑِﻲ ﻣَﺎ ﻟَﻴْﺲَ ﻟَﻚَ ﺑِﻪِ ﻋِﻠْﻢٌ ﻓَﻠَﺎ ﺗُﻄِﻌْﻬُﻤَﺎۖ ﻭَﺻَﺎﺣِﺒْﻬُﻤَﺎ ﻓِﻲ ﺍﻟﺪُّﻧْﻴَﺎ ﻣَﻌْﺮُﻭﻓًﺎۖ ﻭَﺍﺗَّﺒِﻊْ ﺳَﺒِﻴﻞَ ﻣَﻦْ ﺃَﻧَﺎﺏَ ﺇِﻟَﻲَّۚ ﺛُﻢَّ ﺇِﻟَﻲَّ ﻣَﺮْﺟِﻌُﻜُﻢْ ﻓَﺄُﻧَﺒِّﺌُﻜُﻢ ﺑِﻤَﺎ ﻛُﻨﺘُﻢْ ﺗَﻌْﻤَﻠُﻮﻥَ
পিতা- মাতা যদি তোমাকে আমার সাথে এমন বিষয়কে শরীক স্থির করতে পীড়াপীড়ি করে, যার জ্ঞান তোমার নেই; তবে তুমি তাদের কথা মানবে না এবং দুনিয়াতে তাদের সাথে সদ্ভাবে সহ অবস্থান করবে। যে আমার অভিমুখী হয়, তার পথ অনুসরণ করবে। অতঃপর তোমাদের প্রত্যাবর্তন আমারই দিকে এবং তোমরা যা করতে, আমি সে বিষয়ে তোমাদেরকে জ্ঞাত করবো।
- আয়াতটির
প্রতি গভীরভাবে লক্ষ্য করুন,
বলা হয়েছে
পিতা মাতা আল্লাহর সাথে শিরক করতে বললে তাদের কথা মান্য করা যাবে না।
¤বরং যারা আল্লাহ্’র পথে চলে তাদের কথা মানতে হবে।
¤অর্থাৎ
যারা আল্লাহ্’র
সাথে শিরক
বা কুফরীমূলক
কথা বলে না তাদের
কথা মানতে হবে।
এখন
কার কথা শিরক
বা কুফরী তা বুঝবেন কি করে?????
*এটা বুঝতে হলে কুরআন বা হাদিসের দলিল সহ কারে যারা কথা বলে তারাই
মূলতঃ আল্লাহ’র
পথে রয়েছেন।
যদি বিনা দলিলে কারো কথা মানা হয় অর্থাৎ অন্ধ তাক্বলীদ করা হয়
তাহলে আপনি কিভাবে বুঝবেন
তার বক্তব্য কি শিরক- কুফর
হয়েছে না’কি সঠিক
হয়েছে?
এটা বুঝতে হলে অবশ্যই তাদের
কথা যাচাই করে নিতে হবে।
যাচাই বাছাই করলে সে মুক্বালিদ থাকে কি??
¤এই আয়াত দ্বারা কোন ভাবে একক ব্যক্তির (তাক্বলিদে শাখসী -এক জন মৃত ইমাম এর অনুসরণ) প্রমাণিত হয় না।
¤ তাহলেই যাচাই বাছাই করলে
বুঝা যাবে কে আল্লাহ্’র
পথে রয়েছে।
তা’না হলে বুঝা সম্ভব
নয়।
¤ অতএব,
আয়াতটি কোন ভাবেই অন্ধ
তাক্বলীদের
পক্ষে বলা হয় নি
তাফসীরে ইবনে কাসিরে َّ
"" ﻣﻦﺃَْ َﻧﺎﺏﺇََ ِﻟﻲ ""
এর তাফসিরে মু'মিন গণ কে বলা হয়েছে ।
""মু'মিনগন"" কি এক বচন না বহু বচন ?
¤ বহু বচন হলে মৃত একক ব্যক্তি ইমাম আবু হানিফা রঃ এর অন্ধ তাক্বলিদ প্রমাণিত কি ভাবে হয় বলেন?
আল্লাহ আমাদের অন্ধ
তাকলীদ হতে হেফাজত
করুক।
§ Md Sarower Hossain §
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন