মঙ্গলবার, ২৪ মে, ২০১৬

মুক্বাল্লিদ হল পশু/ জীব/জানোায়ার সদৃশ/তুল্য চীজ -আইম্মাহগন বলেনঃ

মুক্বাল্লিদ হল পশু /জীব /জানোায়ার সদৃশ/তুল্য চীজ - আইম্মাহগন বলেনঃ

=======================================================

আমি মুক্বাল্লিদ সম্প্রদায়কে গলায়/ ঘাড়ে দড়ি/বেড়ী দেয়া জীব/পশু/জানোয়ার হিসেবে উল্লেখ করায় কতিপয় জাহিল বড়ই মর্মাহত হয়েছে। তারা এটাকে কর্কশ ও রূঢ বলে উল্লেখ করেছে। এখন আমি-ই বা কি করতে পারি, মুক্বাল্লিদ সম্প্রদায়কে গলায়/ ঘাড়ে দড়ি/বেড়ী দেয়া জীব/পশু/জানোয়ার হিসেবে উল্লেখ করার ক্ষেত্রে সালাফে সালিহিন আমার অগ্রগামী হয়েছে - তাঁরা পূর্বসুরি, আমি তো উত্তরসুরি। মুকাল্লিদ সম্প্রদায় সম্পর্কে আমার বহু পূর্বেই আইম্মায়ে সালাফগণ মূল্যায়ন করে গেছেন - পশুর কথা সেখানেই এসেছে, আমি কেবল তা আমার মত করে ভাষান্তর করেছিঃ.

==========================================================

. ইমাম ইবন আব্দুল বার বলেছেন, ﻭﻗﺎﻝ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﺍﻟﻤﻌﺘﺰ : » ﻻ ﻓﺮﻕ ﺑﻴﻦ ﺑﻬﻴﻤﺔ ﺗﻘﺎﺩ ﻭﺇﻧﺴﺎﻥ ﻳﻘﻠﺪ « ]ﺟﺎﻣﻊ ﺑﻴﺎﻥ ﺍﻟﻌﻠﻢ ﻭﻓﻀﻠﻪ : ﺑﺎﺏ ﻓﺴﺎﺩ ﺍﻟﺘﻘﻠﻴﺪ ﻭﻧﻔﻴﻪ ﻭﺍﻟﻔﺮﻕ ﺑﻴﻦ ﺍﻟﺘﻘﻠﻴﺪ ﻭﺍﻻﺗﺒﺎﻉ ] আব্দুল্লাহ বিন মু'তাঝ (রঃ) বলেল, " বেড়ী দেয়া [বাধ্য হওয়া] পশু/জীব/ জানোয়ার আর মুক্বাল্লিদের মধ্যে কোনও পার্থক্য নাই" [(জামি' বায়ানুল 'ইলম - তাক্বলীদের ফ্যাসাদ... ...অনুচ্ছেদ)]

. আবূ যায়েদ কাযী ওবায়দুল্লাহ আদ- দাবূসী (মৃঃ ৪৩০ হিঃ/১০৩৯ খ্রিঃ) বলেছেন, "তাক্বলীদের সারমর্ম এই যে, মুক্বাল্লিদ নিজেকে চতুষ্পদ জন্তুর সাথে একাকার করে দেয় .. ... মুক্বাল্লিদ যদি নিজেকে এজন্য জন্তু বানিয়ে নেয় যে, সে বুদ্ধি-বিবেক ও অনুভূতিহীন, তাহলে তার (মস্তিষ্কের) চিকিৎসা করানো উচিৎ।" [(তাক্ববীমুল আদিল্লাহ ফী উছূলিল ফিক্বহ, পৃঃ ৩৯০; মাসিক ‘আল- হাদীছ’, হাযরো, সংখ্যা ২২, পৃঃ ১৬)]

. এছাড়া আরও সমালোচনা রয়েছে
- যার মোটামুটি বাংলা হলঃ

---------------------------------------------------------------------------.

হাফিয যায়লাঈ (রঃ) বলেছেনঃ- ﻓﺎﻟﻤﻘﻠﺪ ﺫﻫﻞ ﻭﺍﻟﻤﻘﻠﺪ ﺟﻬﻞ ‘মুক্বাল্লিদ ভুল করে এবং মুক্বাল্লিদ মূর্খতা করে’ [নাসবুর রায়াহ, ১/২১৯]

. বদরুদ্দীন ‘আইনী বলেছেনঃ- ﻓﺎﻟﻤﻘﻠﺪ ﺫﻫﻞ ﻭﺍﻟﻤﻘﻠﺪ ﺟﻬﻞ ﻭﺁﻓﺔ ﻛﻞ ﺷﻲﺀ ﻣﻦ ﺍﻟﺘﻘﻠﻴﺪ ‘মুক্বাল্লিদ ভুল করে এবং মুক্বাল্লিদ মূর্খতা করে। আর তাক্বলীদের কারণে সকল বিপত্তি’ [আল-বিনায়া শারহ হিদায়া, ১/৩১৭]

. ইমাম ত্বাহাবী (রঃ) হতে বর্ণিত আছে যে, তিনি বলেছেনঃ- ﻭﻫﻞ ﻳﻘﻠﺪ ﺇﻻ ﻋﺼﺒﻲ ﺃﻭ ﻏﺒﻲ কট্টর/গোঁড়া ও আহাম্মক ব্যতীত কেউ তাক্বলীদ করে কি? [লিসানুল মীযান, ১/২৮০]

.

– হাফিয শাইখ যুবায়ের আলী যাঈ (রঃ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন