রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৫

ইমাম আবু হানিফা )রহ(-এর তাদীলের পর্যালোচনা

ইমাম নুমান ইবনে সাবিত (আবু হানিফা) (রহঃ) সম্পর্কে কিছু তাদীলের বিশ্লেষণ। ডঃ খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর বঙ্গানুবাদকৃত আল-ফিকহুল আকবার বইয়ের ২০ পৃঃ তে আবদুল্লাহ স্যার ইমাম আবু হানিফা (রহ)-এর উপর মুগীরাহ ইবন মিকসাম দাব্বী কূফীর একটি তাদীল (প্রশংসা) পেশ করেছেন, যেটি নিম্নরূপ قَالَ لي الْمُغيرَة بن مقسم الضَّبِّيّ جَالس أَبَا حنيفَة فَلَو كَانَ إِبْرَاهِيم حَيا لَكَانَ مُحْتَاجا إِلَى مُجَالَسَته إِيَّاه هُوَ وَالله يحسن ان يتَكَلَّم فِي الْحَلَال وَالْحرَام “আমাকে মুগীরাহ বলেনঃ তুমি আবূ হানীফার মাজলিসে বসবে, তাহলে ফিকহ শিখতে পারবে। কারণ (কুফার প্রসিদ্ধ ফকীহ ও মুহাদ্দীস, মুগীরার উস্তাদ) ইবরাহীম নাখয়ী (৯৫ হিজরী) যদি বেঁচে থাকতেন তাহলে তিনিও আবূ হানীফার মাজলিসে বসতেন। ... আল্লাহ্‌র কসম! হালাল ও হারামের বিষয়ে সে ভালভাবে কথা বলার যোগ্যতা রাখে।” সাইমারী, আখবারু আবী হানীফা, পৃষ্ঠা ৭৯; যাহাবী, সিয়ারু আ’লামিন নুবালা ৬/৪০৩; তারীখুল ইসলাম ৯/৩১২। কিন্তু দুঃখের বিষয় তিনি এক্ষেত্রে এই তাদীলের সনদ পেশ করেননি। সনদটি এরকম- أخبرنَا أَبُو حَفْص عمر بن ابراهيم الْمصْرِيّ قَالَ ثَنَا مكرم قَالَ ثَنَا أَحْمد بن مُحَمَّد ابْن مغلس قَالَ ثَنَا يحيى بن أَكْثَم قَالَ سَمِعت جَرِيرًا قَالَ قَالَ لي الْمُغيرَة بن مقسم الضَّبِّيّ এই সনদে আছেন ইয়াহইয়া বিন আকসাম (يحيى بن أَكْثَم) ইনি একজন কাজ্জাব বা মিথ্যুক (তারীখ ইসলাম আল-দাঈফাহ ওয়া আল-কাজ্জাবিন , রাবী নং ৬৮৪) ইবন জাওজী তাকে তার দাঈফ ওয়া মাতরুকিন , রাবী নং ৩৬৯২ তে উল্লেখ করেছেন। 6929 - ت / يحيى بن أَكْثَم القَاضِي صَدُوق إِن شَاءَ الله تَعَالَى من الْفُقَهَاء قَالَ عَليّ بن الْحُسَيْن بن الْجُنَيْد كَانُوا لَا يَشكونَ أَنه يسرق الحَدِيث وَقَالَ الْأَزْدِيّ يَتَكَلَّمُونَ فِيهِ ইয়াহইয়া বিন আকসাম ফিখহের ক্ষেত্রে সুদুক ছিলেন ইনশআল্লাহ , আলী বিন আলহুশায়ন বিন আলজুনায়দ বলেন, তারা সন্দেহ করতেন না যে সে হাদীস চুরি করে। আলমুগনী ফি আলদাঈফ , রাবী নং ৬৯২৯ 9459 - يحيى بن أكثم [ت] القاضي. روى عن سفيان بن عيينة وطبقته. حدث عنه الترمذي، وكان من كبار الفقهاء. قال علي بن الحسين بن الجنيد: كانوا لا يشكون أنه يسرق الحديث. আলী বিন আলহুশায়ন বিন আলজুনায়দ বলেন, তারা সন্দেহ করতেন না যে সে হাদীস চুরি করে। وقال الأزدي: يتكلمون فيه. روى عن الثقات عجائب لا يتابع عليها. وقال آخر: كان يتبين بالميل إلى الاحداث. وقد سقنا ترجمته في التاريخ الكبير. مات في ذي الحجة سنة اثنتين وأربعين ومائتين. (মিজানুল ইহতিদাল , রাবী নং ৯৪৫৯) সুলাইমান ইবন মিহরান আল-আমাশ বলেন, إِنَّمَا يُحْسِنُ الْجَوَابَ فِي هَذَا وَمِثْلُهُ النُّعْمَانُ بْنُ ثَابِتٍ الْخَزَّازُ أَرَاهُ بُورِكَ لَهُ فِي عِلْمِهِ “এগুলির উত্তর তো কাপড় ব্যবসায়ী নুমান ইবন সাবিতই বলতে পারেন। আমার ধারনা তার ইলমে বরকত প্রদান করা হয়েছে।” )الانتقاء في فضائل الثلاثة الأئمة الفقهاء , ১/১২৬( এই তাদীল যে সনদে এসেছে সেটি নিম্নরূপ قَالَ ابو يَعْقُوب نَا عمر بن احْمَد بن عنزة الْمَوْصِلِيُّ قَالَ نَا أَبُو جَعْفَرِ بْنُ أَبِي الْمُثَنَّى قَالَ سَمِعْتُ ‫#‏ مُحَمَّدَ_بْنَ_ عُبَيْدٍ_الطَّن َافِسِيَّ‬يَقُولُ خَرَجَ الأَعْمَشُ يُرِيدُ الْحَجَّ فَلَمَّا صَارَ بِالْحِيرَةِ قَالَ لِعَلِيِّ بْنِ مُسْهِرٍ اذْهَبْ إِلَى أَبِي حَنِيفَةَ حَتَّى يَكْتُبَ لَنَا الْمَنَاسِكَ قَالَ وَحَدَّثَنَا الْعَبَّاسُ بْنُ مُحَمَّدٍ الْبَزَّارُ قَالَ نَا مُحَمَّد بن عبيد بن عنام قَالَ نَا مُحَمَّد بن عبد الله بْنِ نُمَيْرٍ قَالَ سَمِعْتُ أَبِي يَقُولُ سَمِعْتُ الاعمش يَقُول وَسُئِلَ عَن مسئلة فَقَالَ إِنَّمَا يُحْسِنُ الْجَوَابَ فِي هَذَا وَمِثْلُهُ النُّعْمَانُ بْنُ ثَابِتٍ الْخَزَّازُ أَرَاهُ بُورِكَ لَهُ فِي عِلْمِهِ এই তাদীলের সনদে আছেন মুহাম্মাদ বিন উবায়দ আল-তানফিসী )مُحَمَّدَ بْنَ عُبَيْدٍ الطَّنَافِسِيَّ( 5804 - مُحَمَّد بن عبيد الطنافسي صَدُوق مَشْهُور قَالَ أَحْمد بن حَنْبَل يُخطئ ويصر سمع الْأَعْمَش মুহাম্মাদ বিন উবায়দ আল-তানফিসী জনপ্রিয় সুদুক , আহমাদ বিন হাম্বাল বলেন ভুল করত এবং ভুলের উপর অব্যাহত থাকত, আমাশের নিকট শুনেছি। )আল-মুগনী ফি আল-দাঈফ, রাবী নং ৫৮০৪, খণ্ড ২, পৃঃ ৬১২( এছাড়াও অন্য জায়গায় ইমাম আহমাদ বিন হাম্বাল বলেছেন قال كان أحمد بن حنبل يقول: محمد بن عبيد الطنافسى كان رجلا صدوقا، وكان يعلى اثبت منه. )জারাহ ওয়া তাদীল , রাবী নং ৪০, ৮/১০ পৃঃ( মিসআর ইবন কিদাম ইবন যাহীর কুফী ما أحسد أحدا بالكوفة إلا رجلين: أَبُو حنيفة في فقهه، والحسن بن صالح في زهده. কুফার দু ব্যক্তি ছাড়া কাউকে আমি ঈর্ষার যোগ্য বলে মনে করি নাঃ আবূ হানিফাকে তার ফিকহের জন্য এবং হাসান ইবন সালিহকে তার যুহদের জন্য। সনদসহ উক্ত তাদীল এসেছে তারীখ বাগদাদে, খণ্ড ১৫ , পৃঃ ৪৫৯ , রাবী নং ৭২৪৯ (ইমাম আবূ হানিফা রহঃ এর জীবনীতে) সনদটি নিম্নরূপ خْبَرَنَا الخلال، قَالَ: أَخْبَرَنَا الحريري، أن النخعي، حدثهم قَالَ: حَدَّثَنَا سليمان بن الربيع، قَالَ: حَدَّثَنَا همام بن مسلم، قال: سمعت مسعر بن كدام এই তাদীলের সনদে আছেন হাম্মাম ইবনু মুসলিম (همام بن مسلم) , যিনি একজন প্রতাখিত রাবী। ইবন জাওজী তার দাঈফ ওয়া মাতরুকীন , রাবী নং ৩৬১৬ , ৩/১৭৮ এ উল্লেখ করেছেন। ইবন হিব্বান তাকে يسرق الحَدِيث (যিনি হাদীস চুরি করেন) বলেছেন। (আল-মুগনী ফি আল-দাঈফ, রাবী নং ৬৭৬৬; মিজানুল ইহতিদাল, রাবী নং ৯২৫১) ইমাম দারাকুতনী তাকে মাতরুক বলেছেন। (লিসানুল মিহজান, রাবী নং ৭১০)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন